পৃথিবীর মতো গ্রহ খুঁজে পেল নাসা খুব কাছেই

Total Views : 28
Zoom In Zoom Out Read Later Print

যে গ্রহগুলো সূর্য ছাড়া অন্য কোনো নক্ষত্রের চারদিকে ঘোরে তাদের বলা হয় এক্সোপ্ল্যানেট। এবার সৌরজগতের খুব কাছাকাছি থাকা এবং আমাদের গ্রহের সমান একটি এক্সোপ্ল্যানেট আবিষ্কার মার্কিন মহাকাশ সংস্থা নাসা। গ্রহটির নাম গ্লিস ১২ বি। সম্প্রতি ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইটের সাহায্যে এক্সোপ্ল্যানেটটি আবিষ্কার করেছে নাসা। গ্রহটি একটি ছোট এবং শীতল লাল বামন নক্ষত্রের চারপাশে ঘোরে। স্পেস ডট কম জানিয়েছে, গ্রহটি আমাদের পৃথিবী থেকে প্রায় ৪০ আলোকবর্ষ দূরে অবস্থিত। এর প্রস্থ পৃথিবীর তুলনায় প্রায় ১.১ গুণ বলে অনুমান করা হচ্ছে। এটি শুক্র গ্রহের সমান বলেও মনে করা হচ্ছে।

গ্লিস ১২ বি নামের এক্সোপ্ল্যানেটটি তার নক্ষত্রকে খুব কাছ থেকে প্রদক্ষিণ করে। এই গ্রহের এক বছর পৃথিবীতে প্রায় ১২.৮ দিনে পূর্ণ হয়। গ্লিস ১২ বি যে নক্ষত্রের চারপাশে ঘুরছে তা আমাদের সূর্যের চেয়ে ছোট ও শীতল। তার নক্ষত্রের কাছাকাছি থাকা সত্ত্বেও এবং এটি দ্রুত প্রদক্ষিণ করে। ধারণা করা হচ্ছে, এই এক্সোপ্ল্যানেটটি বসবাসের জন্য উপযুক্ত হতে পারে।

বিজ্ঞানীরা অনুমান করেছেন, এই গ্রহটি পানির উপস্থিতির জন্য খুব গরম বা খুব ঠান্ডা নয়। তবে এর বায়ুমণ্ডল সম্পর্কে বিজ্ঞানীদের সঠিক তথ্য নেই। বিজ্ঞানীরা আশাবাদী যে তারা আগামী দিনে এ সম্পর্কে আরও তথ্য পাবেন।

তবে পৃথিবীর আকারের কোনো গ্রহ প্রথমবারের মতো আবিষ্কৃত হয়নি। বিজ্ঞানীরা ইতোমধ্যে এই ধরনের এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন, তবে এখন পর্যন্ত কোনোটিতেই প্রাণের সম্ভাবনা নিশ্চিত করা যায়নি। এ পর্যন্ত সৌরজগতের বাইরে ৫ হাজারের বেশি এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হয়েছে।

See More

Latest Photos