সোনিয়া গান্ধী কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন হলেন

Total Views : 18
Zoom In Zoom Out Read Later Print

কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন হিসেবে সর্বসম্মতভাবে নির্বাচিত হয়েছেন দলটির নেতা সোনিয়া গান্ধী। শনিবার (৮ জুন) রাজ্যসভায় কংগ্রেসের সংসদ সদস্য প্রমোদ তিওয়ারি এ তথ্য জানান। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার দিল্লির পার্লামেন্ট ভবনের সেন্ট্রাল হলে কংগ্রেস সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হয়। সেখানে সংসদীয় দলের চেয়ারপারসন হিসেবে সোনিয়া গান্ধীর নাম প্রস্তাব করেন দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে। এর পর সেই নামে সম্মতি জানান বৈঠকে উপস্থিত সব কংগ্রেস সাংসদরা। দলীয় সাংসদদের সর্বসম্মতিতেই এই পদে পুনর্নির্বাচিত হলেন সোনিয়া গান্ধী।

১৯৯৯ সালে প্রথমবার সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন সোনিয়া গান্ধী। তার পর থেকে টানা ২৫ বছর লোকসভার সাংসদ হওয়ার পর এই প্রথমবার রাজ্যসভার সাংসদ হিসেবে সংসদে গিয়েছেন তিনি। ৭৭ বছর বয়সী সোনিয়া গান্ধী ফেব্রুয়ারিতে রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন।

এদিকে শনিবার দিল্লিতে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে রাহুল গান্ধীকে লোকসভায় বিরোধীদলীয় নেতা হিসেবে দায়িত্ব নিতে অনুরোধ করে প্রস্তাব পাস করা হয়। রাহুল এ দায়িত্ব নিলে এক দশক পর বিরোধীদলীয় নেতা পাবে ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ।

২০১৪ সাল থেকে ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ বিরোধীদলীয় নেতাশূন্য ছিল। কারণ, লোকসভায় বিরোধী নেতা হওয়ার জন্য কোনো একক দলকে ৫৪৩ আসনের অন্তত ১০ শতাংশ পেতে হয়। কিন্তু গত দুই লোকসভার নির্বাচনে কংগ্রেস বা অন্য কোনো দল তা পূরণ করতে পারেনি। এবার কংগ্রেস ৯৯টি আসন পাওয়ায় সেই খরা দূর করতে পারে। 

এবারের নির্বাচনে উত্তর প্রদেশের রায়বেরেলি ও নিজের কেন্দ্র কেরালার ওয়ানাড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন রাহুল গান্ধী। উভয় আসনেই বিপুল ভোটে বিজয়ী হন কংগ্রেসের সাবেক এ সভাপতি।

তবে, লোকসভায় বিরোধীদলীয় নেতা হিসেবে কংগ্রেস রাহুলের নাম প্রস্তাব করলেও, তিনি আদৌ এই দায়িত্ব নেবেন কিনা তা এখনও স্পষ্ট নয়।

See More

Latest Photos